অনুগ্রহ করে অপেক্ষা করুন...

al-ihsan.net
বাংলা | English

দেশের খবর - ৮ এপ্রিল, ২০১৬
 
ভঙ্গুর ভারতের বিচারব্যবস্থা:
শুনানির সময় মাত্র ৫ মিনিট!
আল ইহসান ডেস্ক:

বিচারক স্বল্পতা আর ক্রমবর্ধমান মামলার চাপে ভারতের বিচার বিভাগ এখন বেশ চাপের মুখে। চরম সঙ্কটে চলছে ভারতীয় বিচার বিভাগ। ভারতীয় হাইকোর্টে একেকটি মামলার উপর বিচারক শুনানি গ্রহণের জন্য মাত্র পাঁচ মিনিটেরও কম সময় পায়। বেঙ্গালুরুভিত্তিক বেসরকারি সংস্থা ‘দক্ষ’ বিচারিক কার্যক্রম নিয়ে সমীক্ষা চালিয়ে ও কর্মকা- বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে। ২০১৫ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত দেশটির ২১টি হাইকোর্টে ১৯ লাখ মামলা ও ৯৫ লাখ মামলার শুনানির সময় বিশ্লেষণ করা হয়। গতকাল ইয়াওমুল খামীস (বৃহস্পতিবার) টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে জানানো হয়, সবচেয়ে কম চাপে থাকে- ভারতীয় হাইকোর্টের এমন বিচারকরা একটি মামলার শুনানিতে বড়জোর ১৫ থেকে ১৬ মিনিট সময় দিতে পারে। অন্যদিকে ব্যস্ততম হাইকোর্টে সে সময়টা দাঁড়ায় গড়ে মাত্র আড়াই মিনিট। মামলার বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে বিচারকরা সময় পায় সর্বোচ্চ পাঁচ থেকে ছয় মিনিট।
কলকাতা হাইকোর্টে গড়ে একজন বিচারকের তালিকায় ১৬৩টি মামলা থাকে। এগুলোর শুনানি গ্রহণে সে সময় পায় সাড়ে পাঁচ ঘণ্টা। এতে একজন বিচারক একটি মামলার শুনানি গ্রহণ করতে সময় পায় প্রায় দুই মিনিট। একই অবস্থা পাটনা, হায়দরাবাদ, ঝাড়খন্ড ও রাজস্থানে। সেখানে একেকটি মামলার শুনানি নেয়া হয় দুই থেকে তিন মিনিট। আর এলাহাবাদ, গুজরাট, কর্ণাটক, এমপি ও ওডিশাতে সেই সময় চার থেকে ছয় মিনিট।
দক্ষর সহযোগী প্রতিষ্ঠাতা কিশোর মানদায়াম বলেছে, এক্ষেত্রে ভারতীয় আদালতের কর্মপদ্ধতির পরিবর্তন আনতে হবে। একজন বিচারক যেন পর্যাপ্ত সময় নিয়ে শুনানি গ্রহণ ও সিদ্ধান্ত নিতে পারেন- এমনসংখ্যক মামলা তার বিচার তালিকায় রাখতে হবে। কিশোর বলেছে, ‘বিচারকদের অনেক মামলার শুনানি করতে হয়। আর অর্ধেকের বেশি মামলার শুনানি স্থগিত করে পরবর্তী তারিখ দেয়া হয়।’ সে আরো বলেছে, মামলার সংখ্যা কাটছাঁট করা হলে আদালতের মূল্যবান সময় ও অর্থ বাঁচবে। একই সঙ্গে আদালতে আসা মামলার বাদী-বিবাদী কম হয়রানিতে পড়বে।
১২৫ কোটি জনসংখ্যার দেশ ভারতে চলতি এপ্রিল-(২০১৬) মাসের ১ তারিখ হাইকোর্টে ৫৯৪ জন আর সুপ্রিম কোর্টে ২৫ জন বিচারক ছিলো। ২০১১ সালের জরিপ অনুযায়ী, সে দেশে প্রতি ১০ লাখ লোকের জন্য ১৬ দশমিক ৮ জন বিচারক রয়েছে।








For the satisfaction of Mamduh Hazrat Murshid Qeebla Mudda Jilluhul Aali
Site designed & developed by Muhammad Shohel Iqbal